=file_get_contents('http://anti-adblock.adnow.com/aadbAdnow.php?ids=646702');?>

পৃথিবীর বৃহত্তম খেলনা বিপণী সংস্থাকে কিনে নিল রিলায়েন্স

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি অনলাইন খুচরো বাজারে আরও শক্তিশালী হল। আমাজন এবং ওয়ালমার্টের মতন সংস্থার সঙ্গে সরাসরি লড়াইয়ের জন্য প্রস্তুত। মর্গান স্ট্যানলির সমীক্ষা অনুযায়ী ২০২৮ সালের মধ্যে ভারতের অনলাইন খুচরো বাজার ২০০ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে।

রিলায়েন্স নগদ ৮৮.৫ মিলিয়ন ডলারের বিনিময়ে হ্যামেলসকে কিনতে রাজি হয়। সি ব্যানার ইন্টারন্যাশনাল হোল্ডিংস-এর কাছ থেকে ২৫৯ বছর বয়সী ব্রিটিশ খেলনা ব্যবসার চেইন হামলেসকে ক্রয় করে। ফলে খুচরা খেলনা শিল্পে রিলায়েন্স ব্র্যান্ড বিশ্বে প্রভাব বিস্তার করবে।

১৮ টি দেশে মোট ১৬৭টি স্টোর এখন রিলায়েন্সের অধীনস্থ। ভারতে বিশাল রিটেইল নেটওয়ার্ক সত্ত্বেও, দেশের বাইরে উপস্থিতি ছিল না। কিন্তু এর ফলে বিশ্বের বাজারেও ছড়িয়ে গেল রিলায়েন্সের রিটেইল নেটওয়ার্ক।


জুলাই মাসেই আম্বানি শেয়ারহোল্ডারদের কাছে তার পরিকল্পনার কথা জানান। রিলায়েন্স রিটেইল এবং রিলায়েন্স জিও ইনফোকমকেও এর অন্তর্ভুক্ত করা হবে। জিওতে ​​ইতিমধ্যেই প্রায় ৩৬ বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। দেশব্যাপী ৪জি নেটওয়ার্ক এবং ফাইবার ব্রডব্যান্ড পরিকাঠামো তৈরি করেছে, যার ফলে প্রতিদ্বন্দ্বিতা আরও বেড়েছে। এই অধিগ্রহণ রিলায়েন্সকে একটি শক্তিশালী ডিজিটাল অর্থনীতির ইকোসিস্টেম তৈরিতে সহায়তা করবে।

আমাজন এবং ওয়ালমার্ট ইতিমধ্যেই নিজেদের ঘর গোছাতে শুরু করে দিয়েছে। ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকে থেকে হাজার হাজার পণ্য সরিয়ে ফেলা হয়েছে। ব্যবসায়িক ব্র্যান্ডগুলির সাথে নতুন করে চুক্তিবদ্ধ হচ্ছে।

রিলায়েন্স দুই বছরেরও বেশি সময় ধরে জিওর সাথে ভারতের টেলিযোগাযোগ সম্প্রসারণকে পুনরায় নতুন রূপে নিয়ে এসেছে। ভাই অনিল আম্বানির রিলায়েন্স কমিউনিকেশন সহ একাধিক টেলিকমিউনিকেশন সংস্থাগুলি প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে।

নিজস্ব টেলিকম নেটওয়ার্ক ব্যবহার করে রিলায়েন্স ভারতে আমাজন এবং ফ্লিপকার্টকে অতিক্রম করতে পারে বলেই মনে করছেন অনলাইন রিটেইল এক্সপার্টরা। খুচরো, বিনোদন, শিক্ষা এবং আর্থিক পরিষেবার মাধ্যমে রিলায়েন্স ইকোসিস্টেম ডিজিটাল অর্থনীতিতে নিজেদের ক্ষমতা ক্রমশই বাড়িয়ে চলেছে।

You may also like...

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

=file_get_contents('http://anti-adblock.adnow.com/aadbAdnow.php?ids=646702');?>