২,০০০ বছর আগে নির্মিত রোমান স্থানাগার, এখনও গর্বের সাথে দাঁড়িয়ে আছে

আলজেরিয়ার উত্তর অংশে কেনচেল প্রদেশে অবস্থিত এল হাম্মা শহর।  অরেস পর্বতমালার সবুজ পাইন, সিডার এবং সুগন্ধি ওক বনগুলিতে বেষ্টিত একটা শহর। শান্ত ভূমধ্য জলবায়ু এবং নৈস্বর্গিক প্রাকৃতিক  দৃশ্যে একটা নস্ট্যালজিয়া তৈরী করে। এখানেই আপনি একটি বিরল মণি খুঁজে পেতে পারেন, একটি প্রাচীন রোমান স্নানাগার যা ২০০০ বছর আগে বিদ্যমান ছিল এবং এটি একটি সুরক্ষিত জাতীয় ঐতিহাসিক ঐতিহ্য হিসাবে স্বীকৃতি পেয়েছে। এটিকে হ্যামাম এসলালিহাইন বলা হয় (ফ্ল্যাভিয়াসের ধার্মিক বা তাপীয় স্নানের নাম) এবং হাজার হাজার বছর আগে ব্যবহৃত স্থানাগারটি আজও ব্যবহার করা হয়। থেরাপিউটিক সুবিধার জন্যও এটি পরিচিত, শুধুমাত্র স্থানীয়দের আকর্ষণ করে না, সারা বিশ্বের পর্যটকরাও ছুটে আসেন এখানে।

রয়েছে পর্বতমালার মুক্ত বাতাস (সমুদ্রতল থেকে ৪৯২১ ফুট ওপরে ) এবং রোমান স্থাপত্যের আকর্ষণ।  প্রতিবছর প্রায় সাত লক্ষ পর্যটক এখানে আসেন। হ্যামাম এসলালাইন স্পা এর জল বিশুদ্ধ ও খনিজ পদার্থ সমৃদ্ধ বলে পরিচিত। জলের তাপমাত্রা প্রায় ৭০ ডিগ্রি সেলসিয়াস (১৫৮ ডিগ্রি ফারেনহাইট) এবং এটি হৃদযন্ত্র, ত্বক ও শ্বাসযন্ত্রের রোগগুলির ক্ষেত্রেও সাহায্য করে বলে মনে করা হয়। ফিজিওথেরাপিস্টদের দ্বারা প্রস্তাবিত স্পা হাম্মাম অ্যাসালিন, এমনকি চিকিৎসকরা এখানে হাইড্রোথেরাপি করার প্রস্তাব দিয়ে থাকেন।

হাম্মাম অ্যাসালিহাইনের দুটি পুল রয়েছে – আয়তক্ষেত্রাকারটি পুরুষের জন্য ডিজাইন করা হয়েছে এবং বৃত্তাকার পুলটি মহিলারা ব্যবহার করেন। পুলগুলি আট মিটার ব্যাস এবং প্রায় দেড় মিটার গভীর। পরিকাঠামোগত কিছু সমস্যা থাকা স্বত্বেও স্থানটি স্থানীয়দের মধ্যে যেমন জনপ্রিয়, তেমনই পর্যটকদের কাছেও।

২,০০০ বছর ধরে বিভিন্ন ধরনের প্রাকৃতিক পরিস্থিতি , রাজনৈতিক অস্থিতিশীলতা, অর্থনৈতিক সংগ্রাম, এমনকি যুদ্ধের পরেও – এটি এখনও গর্বের সাথে দাঁড়িয়ে আছে। এটি এখনও সংস্কৃতির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ, কারণ সামাজিক সমাবেশের স্থান হিসেবে ব্যবহার করা হয়।

You may also like...

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.