ওবামাকে নিয়ে হাইকোর্টে গুগল – দালিয়া

গুগল শুনছিস? ওবামাকে নিয়ে হাইকোর্টের কাছে পৌঁছে যা, গভর্নমেন্ট আর মিলিটারি আগেই চলে গেছে।  ঘাবড়ে গেলেন নাকি? প্রথমবার শুনে আমার তো প্রায় ভিরমি খাবার যোগার হয়েছিল।

ভদ্রপুরা, কর্নাটকের একটি ছোট্ট গ্রাম। সেখানে গিয়ে এমন কিছু শুনলে অবাক হবেন না কিন্তু। দক্ষিণ ভারতের এই গ্রামটিতে শেষ কয়েক দশক ধরে হাক্কি পিক্কি উপজাতির মানুষেরা এমন অদ্ভুত নামেই নিজেদের নামকরণ করে আসছেন।

হাক্কি পিক্কি জনগোষ্ঠীর মানুষেরা একটা সময় লোক চক্ষুর অন্তরালে জঙ্গলে বসবাস করত।  সময়ের বহমানতায় জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে পাল্টেছে জীবনযাত্রা, জন্ম হয়েছে মিশ্র সংস্কৃতির।

এরা প্রত্যেকেই খুব ভালো শিকারী, সেকারণেই তারা বড় কোনো যোদ্ধার নামে তাদের সন্তানদের নাম রাখত । কিন্তু পরবর্তী একশো বছরে তারা আরও দক্ষিণে চলে যায়, চৌর্যবৃত্তিই হয়ে ওঠে একমাত্র পেশা।

এই অবস্থা থেকে মুক্তির পথ খুঁজছিলেন উপজাতির একদল মানুষ। ১৯৭০ সাল,  অদ্ভুত নামে নবজাতকদের নাম রাখতে শুরু করলেন, কোক-পিস্তল-ব্রিটিশ-কমপাউন্ড।  ১৯৮০ থেকে জুড়ে যায় কংগ্রেস-সাউথ কোরিয়া-নর্থ কোরিয়া-জাপান বা ডলার-সুগার-কফি।

আদালত সম্প্রতি হাক্কি পিক্কি-র এমন নামকরণকে আইনি বৈধতা দিয়েছে। গুগল- ওবামা-এলিজাবেথরা আজ ভোটাধিকার অর্জন করেছে, পাসপোর্টে জ্বলজ্বল করছে গভর্নমেন্ট-মিলিটারি-নর্থ কোরিয়ার নাম। আপনিও চাইলে ভদ্রপুরায় দেখা করে আসতেই পারেন কংগ্রেস বা সাউথ কোরিয়ার সাথে।

দালিয়া

You may also like...

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.