৩০০ ফুটের ঢেউ সৃষ্টিকারী রাশিয়ার “ডুমসডে মেশিন”।   অফিসিয়াল নাম “পোসেইডন” , যা সম্ভবত এখনও পর্যন্ত তৈরি করা সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্র হতে পারে…

Video Courtesy: YouTube

৩০০ ফুটের ঢেউ সৃষ্টিকারী রাশিয়ার “ডুমসডে মেশিন”।   অফিসিয়াল নাম “পোসেইডন” , যা সম্ভবত এখনও পর্যন্ত তৈরি করা সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্র হতে পারে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক সম্প্রতি “ডুমসডে মেশিন”-এর একটি ভিডিও প্রকাশ করেছে।

১ মার্চ, রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন ফেডেরাল অ্যাসেম্বলিতে একটি ভাষণে বলেছিলেন, “ডুবোজাহাজটি গভীর থেকে গভীরতম দূরত্ব অতিক্রম করতে সক্ষম হবে। পারমাণবিক যুদ্ধক্ষেত্র বহন করতে পারে, যা বিমানঘাঁটি, উপকূলবর্তী দুর্গম এলাকা কভার করতে সক্ষম” ।

আমেরিকান বিজ্ঞানীদের ফেডারেশন নিউক্লিয়ার ইনফরমেশন প্রজেক্টের ডিরেক্টর হ্যান্স ক্রিসটেন্স বলেন, ” যন্ত্রটি একটি উন্মাদ , ভয়ঙ্কর এবং প্রাণঘাতী একটি পারমাণবিক অস্ত্র হয়ে উঠতে পারে।”

ভিডিওটিতে থাকা ছবিগুলির ওপর ভিত্তি করে প্রতিরক্ষা বিশ্লেষক এইচ.আই. সাটন ব্যাখ্যা করেছেন যে  পোসেইডনটি প্রায় ২ মিটার (৬.৫ ফুট) প্রশস্ত এবং ২০ মিটার (৬৬ ফুট) দীর্ঘ হতে পারে।

“পোসেইডন” নিয়ে রাশিয়ার প্রকাশ করা তথ্যের বৈধতা এবং বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলেছেন আমেরিকান পারমাণবিক অস্ত্র বিশেষজ্ঞরা, আদপেই এমন কোন ডিভাইস আছে কিনা তা নিয়েই তারা সন্দিহান।

কেন রাশিয়ান সরকার এই তথ্য প্রকাশ করল? তা নিয়ে বিভিন্ন প্রশ্ন উঠে আসছে। পোসাইডনের এই ভিডিওর মাধ্যমে রাশিয়া কি বার্তা পাঠাচ্ছে তাও স্পষ্ট নয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.