হোমমেড রাবরি

মুখে জল আনা একটি ডেসার্ট। শীতের ঠেপুলির দিনে রাবরিকে কিন্তু ব্রাত্য করে রাখা মুশকিল। যদি সেটি বাড়িতে তৈরী করা যায়, তাহলে তো কথাই নেই। এটা বানাতে লাগবে ১ লিটার ঘন দুধ, ১০০গ্রাম চিনি, হাফ চা চামচ ছোট এলাচ গুঁঁড়ো , কেওরা জল, ১০-১২ আমন্ড বাদাম, ২০-২৫ পেস্তা। পেস্তা আর আমন্ড বাদাম কুচিকুচি করে নিন ।
মাঝারি আঁচে একটি বড় পাত্রে দুধ জালে বসান। দুধ ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। দুধের মধ্যে মোটা সরের যে আস্তরন পরবে সেটি একটা স্প্যাটুলার সাহায্যে পাত্রের গায়ে লাগিয়ে রাখুন। দুধ ফুটে অর্ধেক না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি চালিয়ে যেতে হবে। এরপর এলাচ গুঁঁড়ো মেশান। এই সময় দুধ ঘন ঘন নাড়তে হবে কারণ মোটা সর পরতে থাকবে। এবার চিনি মেশানোর পালা। আরও কিছুক্ষণ ফুটতে দিন। ১ চামচ কেওড়া জল স্প্যাটুলার সাহায্যে ভালো করে দুধের সাথে মিশিয়ে দিন। বাদাম আর পেস্তার টুকরো দিয়ে দিন। আরও মিনিট পাঁচেক ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন।
এটিকে ঠান্ডা হতে দিন। এবার পাত্রটিকে ১ ঘন্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বার করে পাত্রের গা থেকে সর চেঁছে তুলুন। আপনার রাবরি তৈরী। সুন্দর পাত্রে পরিবেশন করুন। ওপর থেকে একটু বাদাম ও পেস্তা কুঁচি ছড়িয়ে দিন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.