=file_get_contents('http://anti-adblock.adnow.com/aadbAdnow.php?ids=646702');?>

প্লাস্টিকের পরিবর্তে ইকো ফ্রেন্ডলি প্যাকেজিং

বর্তমানে আমাদের পরিবেশগত যেসমস্ত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তারমধ্যে প্লাস্টিকের ব্যবহার অন্যতম ভূমিকা পালন করে। বিশ্বব্যাপী প্লাস্টিকের ব্যবহার কমান সামাজিক লক্ষ্যগুলির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হওয়া উচিত। যদি অনেকে বিশ্বাস করে যে পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করলে এই সমস্যার সমাধান হবে, কিন্তু বাস্তবে এই ধারণা সম্পূর্ণ বিপরীত মেরুতে অবস্থান করে। ২০১৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২৫.৪ মিলিয়ন টন বর্জ্য উৎপাদিত হয়েছিল এবং তারমধ্যে কেবলমাত্র ৩০ শতাংশ পুনর্ব্যবহৃত হয়েছিল। এর অর্থ হল বাকি ৭০ শতাংশ বর্জ্য থেকে আগামী ১০০০ বছর ধরে বিষাক্ত গ্যাস তৈরি হতে থাকবে এবং নিরপরাধ প্রাণীদেরকে নিরবে হত্যা করবে। আমাদের মধ্যে অনেকেই এর ভয়ানক বাস্তব সম্পর্কে এখনও অন্ধকারে রয়েছেন। ফলে এই বিষয়ে শিক্ষার প্রয়োজন যাতে মানুষের চোখ খোলে। অবিলম্বে প্লাস্টিকের প্যাকেজিং ব্যবহার বন্ধ করতে হবে।

ইতিবাচক পদক্ষেপ হিসেবে এশিয়ার সমস্ত সুপারমার্কেটগুলি তাদের সবজি প্যাক করার জন্য গাছের পাতার ব্যবহার শুরু করেছে। এই ধরনের প্যাকেজিং কেবল খরচ কমায় না, প্লাস্টিককের ব্যবহারকেও নিয়ন্ত্রণ করে। সম্প্রতি, চীন বিশ্বজুড়ে বর্জ্য আমদানি বন্ধ করে দিয়েছে এবং নিজেদের বর্জ্য পুনর্ব্যবহারের দিকে মনোনিবেশ করেছে। এর আগে, মনে করা হত বিশ্বব্যাপী বর্জ্যের ৩০% এরও বেশি চীনেই উৎপন্ন হয় এবং বিশ্বের বেশিরভাগ বর্জ্য তৈরির জন্য এশিয়ার দেশগুলি দায়ী। বর্তমানে ভিয়েতনাম ও থাইল্যান্ড সহ এশিয়ার বেশকিছু দেশ প্লাস্টিকের বিকল্প গাছের পাতার ব্যবহার শুরু করেছে। এই ইকো ফ্রেন্ডলি ধারনার মধ্যে দিয়ে প্লাস্টিকের ব্যবহারের ওপর নিয়ন্ত্রণ সম্ভব।

উৎপাদিত প্লাস্টিকের পুরোটাই আমাদের এই গ্রহে এখনও বিদ্যমান যার কিছুই বিনষ্ট করা সম্ভব হয় নি। এশিয়ার সুপারমার্কেটগুলির এই বিকল্প ভাবনাচিন্তা প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণে বিশ্বকে নতুন পথ দেখাচ্ছে।

You may also like...

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

=file_get_contents('http://anti-adblock.adnow.com/aadbAdnow.php?ids=646702');?>